বনিক্যাম্প কলস দ্বীপ ভ্রমণ

বনিক্যাম্প ও কলস দ্বীপ ভ্রমণ

বনিক্যাম্প ও কলস দ্বীপ ভ্রমণ
বনিক্যাম্প ও কলস দ্বীপ ভ্রমণ

 

 

প্রকৃতির সাথে প্রকৃতির কাছে জীবনের দুটো দিন যা মনে রাখার এক ভ্রমণ হতে পারে !
পশ্চিমবঙ্গের দক্ষিণে রয়েছে প্রকৃতির অপার সম্ভার সুন্দর বন। সমুদ্রের তীর ঘেঁষে গড়ে উঠেছে এই অপূর্ব বাদাবন। এখানে রয়েছে যেমন প্রচুর গাছপালা, কেওড়া ও সুন্দরী গাছের বন, তেমনি রয়েছে নানা প্রাণী, জীবজন্তু। বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ ও বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য ।

 

বনিক্যাম্প ও কলস দ্বীপ ভ্রমণ
বনিক্যাম্প ও কলস দ্বীপ ভ্রমণ

সুন্দরবন ও তার প্রকৃতির অপূর্ব এক মেল বন্ধন হচ্ছে – বনিক্যাম্প ও কলস দ্বীপ ভ্রমণ !
নিস্তব্দ নিরালায় জল ও জঙ্গল ভ্রমণ ! প্রকৃত অফবিট, চারিদিকে জল ও বাদাবন!মাঝে মাঝে দুএকটা মাছ ধরা ট্রলার চোখে পড়ে, সামুদ্রিক জাহাজ দূরে দিগন্তে আস্তে আস্তে হারিয়ে যায় ! কলস সি বিচ আমার কাছে যেন মনে হয় প্রকৃত ওয়াইল্ড সি বিচ! গা ছম ছম করে ! যেন প্রকৃতির মায়াবী হাতছানি !
নদী এখানে দূর দিগন্ত পর্যন্ত ব্যাপ্ত, একুল অকুল দেখা যায় না ! মাতলা, বিদ্যাধরি, ঠাকুরান এক অপূর্ব মেলবন্ধনে প্রভাহিত!

নেতিধোপানি কোর জন থেকে জঙ্গল দেখা শুরু !

বনিক্যাম্পে নদীর উপরে বোটে রাত্রিবাস, এখানে কোন হোটেল নেই, খুবই সুন্দর ওয়াচ টাওয়ার !বিকালে এখানে বসে থাকলে জীবনের অনেক নিভে যাওয়া স্মৃতি আবার ফিরে আসে ! সন্ধ্যা বেলায় এখানে মা বনদেবীর মন্দিরে পূজা হয় ! যত রাত গভীর হয় ততই জঙ্গলের ভিতরে অজানা শব্দ হয়, অজানা পাখিরা ডেকে ওঠে ! বোটের ডেকে বসে অন্ধকার রাত্রিতে এই সব শোনা সে এক রোমঞ্চ বটে !

 

sundarban

 

 

জঙ্গলে কি পশুপাখি দেখতে পেলেন সেটা ভাগ্যের ব্যাপার!

সব কিছু মিলে মিশে একটা সুন্দর ও প্রকৃত offbeat ট্যুর অবশ্যই !

 

 

SUNDABAN UNIQUE DESTINATIONS
SUNDABAN UNIQUE DESTINATIONS

Sundarbans  National Park India.  A mangrove forest, Tiger Reserve, and a  Biosphere Reserve in West Bengal, India. Sundarbans is the name given to the large Delta that is formed where the river basins of Ganga and Bramhaputra meet. Sundarban is an enormous forest in the coastal region of the Bay of Bengal. The delta island is covered by mangrove forests,  one of the largest Mangrove forest in the world. This unique forest extends across Bangladesh and West Bengal India. The Sundarbans is the world’s largest Mangrove forest, and World Heritage  National Park.

SUNDARBAN

Read More

Leave a Reply

Scroll to Top